যে গ্যাস আগুন জ্বলতে সাহায্য করে

আমাদের চারপাশে যে বাতাস আছে তা তৈরি হয়েছে কয়েক রকমের গ্যাস মিশিয়ে। এর মধ্যে কেউ আগুন জ্বালাতে সাহায্য করে, কেউ বা আগুন নিভিয়ে দেয়। আজ আমাদের পরীক্ষায় দেখবো কে আগুন জ্বলতে সাহায্য করে।

এর জন্য দরকার হবেঃ ছোট গামলা, মোমবাতি, জল খালি দুধের বোতল, দেশলাই।
এখন যা যা করবেঃ গামলাকে সোজা করে বসাও। এর মাঝখানে মোমবাতিকে খাড়া করে বসাও। যদি নিজে না পারো তবে মায়ের সাহায্য নাও। এবারে গামলায় আধাআধি জল ভর্তি করো। মোমবাতি ধরাও। দুধের বোতলকে উল্টো করে ধরে মোমবাতির ওপর দিয়ে পরিয়ে দাও। এখন কি দেখবে বলতো? মোমবাতির শিখা আস্তে আস্তে দুর্বল হয়ে শেষে নিভে গেল, আর সঙ্গে সঙ্গে বোতলের ভেতরে কিছু জল উঠে এলো।

এবার শোন কেন এমন হয়ঃ  মোমবাতির নিভে যাওয়ার কারন জানো। আমাদের চারপাশের বাতাসে অক্সিজেন আছে। এই অক্সিজেন কোন কিছু জ্বলতে সাহায্য করে। বোতলের ভেতরের অক্সিজেন ক্রমশঃ ফুরিয়ে যাওয়ার জন্য মোমবাতি নিভে গেল। বোতলের ভেতরে অক্সিজেন ফুরিয়ে যাওযাতে সেই পরিমান বাতাস কমে যায়। তার ফলে বোতলের ভেতরে বাতাসের চাপও কমে যায়। এর জন্য গামলা থেকে জল উঠে এসে বোতলের মধ্যে কমে যাওয়া অক্সিজেনের জায়গা দখল করে নেয়। লক্ষ্য করলে দেখবে বোতলের মধ্যে মোটামুটি পাঁচ ভাগের এক ভাগ বাতাস কমে গেছে। এর মানে হল বোতলের মধ্যে ঐ পরিমাণ অক্সিজেন ছিল। আমাদের চারপাশের বাতাসেও অক্সিজেনের পরিমাণ ঐ একই অর্থাৎ পাঁচ ভাগের এক ভাগ।


সংকলনঃ 'খেলার ছলে বিজ্ঞান'
সম্পাদকঃ নীরদবরন হাজরা
মূল রচনাঃ জয়ন্ত রায়

No comments:

Post a Comment