পাতার সবুজ ছিনিয়ে নেব

গাছের পাতায় সবুজ কণা থাকে তাই পাতার রঙ সবুজ। ঐ সবুজ রঙ যদি বের করে নেওয়া যায় তবে কেমন হয়? সেটা সম্ভব কিনা পরীক্ষা করে দেখা যাক।
যে সব জিনিস সংগ্রহ করতে হবেঃ   বড় চামচের তিন চামচ নেলপালিশ তোলার তরল(স্পিরিট), ছোট গ্লাস অথবা কাপ, টাটকা সবুজ পাতা, সাদা টিসু পেপার।
এবারে যা করতে হবেঃ   গ্লাসের মধ্যে নেলপালিশ তোলার তরল পদার্থ ঢেলে দেওয়া হল। গাছের পাতাকে ছিঁড়ে কুচি কুচি করে ঐ তরলে ডুবিয়ে দেওয়া হল। এই অবস্থায় কাপটিকে কয়েকঘন্টা রেখে দিলে দেখা যাবে দ্রবনের রঙ সবুজ হয়ে গেছে। এবারে টিসু পেপার নিয়ে তাকে গ্লাসের তরলে ডোবালে টিসু পেপারের রঙ বদলে সবুজ হতে শুরু করবে এবং আরও দেখা যাবে যে সবু রঙ কাগজ বেয়ে ওপরের দিকে উঠে যাচ্ছে।

যে কারনে এরকম হয়ঃ   আমরা জানি যে গাছের পাতায় সবুজ কণা বা ক্লোরোফিল থাকে। আমাদের এই পরীক্ষায় ক্লোরোফিল তরলে দ্রবীভূত হয়ে বেরিয়ে এসেছে। কাগজের গায়ে ক্লোরোফিল লেগে যাওয়াতে কাগজের রঙ সবুজ হয়ে গেছে। কাগজটাকে শুকিয়ে নিয়ে ভালোভাবে পরীক্ষা করলে দেখা যাবে কাগজে সবুজ রঙ ছাড়াও হলুদ-সবুজ রঙও লেগে রয়েছে। এর মানে কি?
গাছের পাতায় একাধিক রকমের ক্লোরোফিল থাকে। ক্লোরোফিল দিয়ে গাছ কি করে তা তো আমরা সবাই জানি। রোদের আলোতে ক্লোরোফিলকে কাজে লাগিয়ে গাছ খাদ্য তৈরি করে।

সংকলনঃ 'খেলার ছলে বিজ্ঞান'
সম্পাদকঃ নীরদবরন হাজরা
মূল রচনাঃ জয়ন্ত রায়

No comments:

Post a Comment